জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ১৯৬৫ সালের ২৬ এপ্রিল তৎকালীন পাকিস্তান সরকার কর্তৃক ঢাকায় প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর এটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় আসে। এই জাদুঘরটি বাংলাদেশের একমাত্র বিজ্ঞান যাদুঘর এবং জাতীয় পর্যায়ে বিজ্ঞান শিক্ষা কার্যক্রম পরিচালনা করে। সম্প্রতি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর চাকরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আগ্রহী ও যোগ্য ব্যক্তিদের আবেদন করার আহব্বান করা হচ্ছে

১।পদের নামঃ ইলেক্ট্রিশিয়ান

  • পদের সংখ্যাঃ ০১
  • শিক্ষাগত যোগ্যতাঃ যেকোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টফিকেট বা সমমান পাশ
  • বেতনঃ ৯,৩০০-২২,৪৯০

সরকারি বেসরকারি সব ধরনের চাকরির খবর সবার আগে পাবেন এই ওয়েবসাইটে worldsports24.com । তাই যেকোনো ধরনের চাকরির খবর পেতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে । জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর জব সার্কুলার সম্পর্কিত যাবতীয় তথ্য দেখতে নিচের ছবিটি লক্ষ্য করুন –

বিস্তারিত তথ্য দেখুন নিচের ছবিতে

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

 

আবেদন শেষঃ ১৫ এপ্রিল ২০২১

১। সরকার নির্ধারিত চাকুরির আবেদন ফরমে আবেদন দাখিল করতে হবে। আবেদন ফরমের নমুনা এবং সাক্ষাৎকার পত্রের নমুনা ওয়েবসাইট www.nmst.gov.bd থেকে ডাইনলােড করা যাবে বা অফিসের নােটিশ বাের্ডেও পাওয়া যাবে।

২। আবেদনপত্রের খামের উপরের ডান পাশে পদের নাম, বিশেষ কোটা (প্রযােজ্য ক্ষেত্রে) উল্লেখ করতে হবে এবং আবেদনপত্রের সাথে প্রার্থীর যােগাযােগের ঠিকানা উল্লেখপূর্বক ৫.০০ (পাঁচ) টাকা মূল্যমানের অব্যবহৃত ডাক টিকেট সংযুক্ত ৯.৫”x৪.৫” পরিমাপের একটি খাম দিতে হবে। আবেদনপত্রের সাথে নমুনা সাক্ষাৎকার পত্রটি পূরণ করে দাখিল করতে হবে।

৩। প্রার্থীর বয়সসীমা ২৫.০৩.২০২০ তারিখে ১৮-৩০ বছর এবং মুক্তিযােদ্ধা ও শহীদ মুক্তিযােদ্ধার সন্তান, প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃ-গােষ্ঠীর প্রার্থীদের বেলায় ৩২ বছরের মধ্যে হতে হবে। বয়সের এফিডেভিট গ্রহণযােগ্য নয়। মহিলা ও অন্যান্য কোটার ক্ষেত্রে প্রচলিত সরকারি নীতিমালা/বিধিবিধান প্রযােজ্য হবে।

৪। সরকারি/আধা-সরকারি/স্বায়ত্বশাসিত/সংবিধিবদ্ধ সংস্থায় চাকুরিরত প্রার্থীদেরকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। অগ্রিম কপি গ্রহণযােগ্য নয়।

৫। আবেদনপত্রের সাথে বাংলাদেশের যে কোন তফসীলি ব্যাংক থেকে “মহাপরিচালক, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, ঢাকা” এর অনুকূলে প্রার্থীদের ১০০/- টাকার অফেরতযােগ্য ব্যাংক ড্রাফট/পে-অর্ডার জমা দিতে হবে। এছাড়া ৫ সে.মি. x ৫.সে.মি. আকারের ৩ কপি ছবি ব্যতীত আর কোন কাগজপত্রের অনুলিপি জমা দিতে হবে না।

৬। অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ দরখাস্ত বাতিল বলে গণ্য হবে।

৭। নিয়ােগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

৮। কর্তৃপক্ষ যে কোন বা সকল আবেদন বাতিল করতে পারেন। এ বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

জাদুঘর প্রাঙ্গণ ৪ তলা বিশিষ্ট একটি ভবন রয়েছে। ভবনের ১ম ও ২য় তলায় প্রদর্শশালা, ৩য় তলায় অফিস এবং ৪র্থ তলায় বাংলাদেশ বিজ্ঞান একাডেমি অবস্থিত। প্রদর্শশালা ছাড়া এখানে একটি গ্রন্থাগার, কর্মশালা ও মিলনায়তন রয়েছে। ভবন প্রাঙ্গণে একটি ডাইনোসরের মূর্তি এবং একটি ছোট যুদ্ধ বিমান রয়েছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ৮টি গ্যালারি রয়েছে।

এগুলি হলো:

১।ভৌত বিজ্ঞান প্রদর্শশালা
২।শিল্প প্রযুক্তি প্রদর্শশালা
৩।জীব বিজ্ঞান প্রদর্শশালা
৪।তথ্য প্রযুক্তি প্রদর্শশালা
৫।মজার বিজ্ঞান প্রদর্শশালা ১
৬।মজার বিজ্ঞান প্রদর্শশালা ২
৭।মহাকাশ বিজ্ঞান প্রদর্শশালা
৮।ইনোভেশন গ্যালারি (প্রদর্শশালা) / তরুণ বিজ্ঞানীদের উদ্ভাবিত প্রকল্পের গ্যালারি (প্রদর্শশালা)

About stwpgm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *